বিশ্ব স্বাস্থ্য দিবস; তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি ও ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আনুষ্ঠানিকভাবে সংজ্ঞায়িত করা হয়েছে স্বাস্থ্য হচ্ছে সম্পূর্ণ শারীরিক,  মানসিক এবং সামাজিক একটি অবস্থা যা কেবল রোগ বা দুর্বলতার  উপর নির্ভর করে না।।বিশ্ব স্বাস্থ্য দিবসে বিশ্বের প্রত্যেকটি নাগরিকের মধ্যে স্বাস্থ্যসচেতনতার প্রসার ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি সাধনের জন্য এই দিনটিকে পালন করা হয়। স্বাস্থ্য শব্দটি  মানুষের  শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ তার একটি অবস্থাকে বুঝায়। আপনি যদি বিশ্ব স্বাস্থ্য দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে ? এই নিবন্ধে আপনাকে  স্বাগতম। এই নিবন্ধে আমি বিশ্ব স্বাস্থ্য দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বিশ্ব স্বাস্থ্য দিবস কবে?

প্রতিবছর হাজার হাজার মানুষ অনলাইনে বিশ্ব স্বাস্থ্য দিবস কবে এরকম প্রশ্ন লিখে অনুসন্ধান করে থাকে। আজকে আমি বিশ্ব স্বাস্থ্য দিবস সম্পর্কে বলতে যাচ্ছি। ১৯৫০ সালের ৭ এপ্রিল থেকে বিশ্বজুড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালনে হয়ে থাকে । এটি প্রতিবছর ৭  এপ্রিল পালন করা হয়। বিশ্ব স্বাস্থ্য দিবস ৭  এপ্রিল পালনের অন্যতম একটি প্রধান কারণ হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠা দিন হচ্ছে ৭ এপ্রিল।

বিশ্ব স্বাস্থ্য দিবস ৭ এপ্রিল

বিশ্ব স্বাস্থ্য দিবসের ইতিহাস এবং তাৎপর্য 

বিশ্বব্যাপী মানুষকে স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার জন্য হাজার ১৯৪৭ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ ও অর্থনীতি ও সামাজিক পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রে সম্মেলনের ডাক দেওয়ার সিদ্ধান্ত নেয়। এবং ১৯৪৬ সালের জুন জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয়, ওই সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়। ১৯৪৮  সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম স্বাস্থ্য দিবস পালনের প্রস্তাব গৃহীত হয়। সর্বশেষ ১৯৫০  সালে বিশ্ব স্বাস্থ্য দিবস ৭  এপ্রিল পালনের সিদ্ধান্ত গৃহীত হলে, ওই বছর থেকেই নিয়মিত ৭ ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে।

বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম

প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি করে থিম ব্যবহার করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার থিম গুলো ব্যবহার করে থাকে সে বছরের বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থার উপর সারা বছরে পর্যবেক্ষণের ফলাফল যেমন হবে ঠিক সেরকমই একটি সারমর্ম তুলে ধরেন।যেমনঃ ২০২১  সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নির্ধারিত ছিল সকলের জন্য আরো ভালো এবং স্বাস্থ্যকর পৃথিবী তৈরি করা

বিশ্ব স্বাস্থ্য দিবসের শুভেচ্ছা বার্তা

প্রতিবছর নানা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়ে থাকে। মানুষের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য আপনি আপনার প্রিয়জনকে বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন শুভেচ্ছা বার্তা জানিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। এই শুভেচ্ছাপত্র আপনি আপনার প্রিয়জনকে যেমনঃ  স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা গুরুত্ব তুলে ধরতে পারেন,  তেমনি স্বাস্থ্যর প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া কে অগ্রাধিকার  দিতে উৎসাহ দিতে পারেন। কথায় আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল।

বিশ্ব স্বাস্থ্য দিবসের উক্তি

বিশ্ব স্বাস্থ্য দিবস সম্পর্কে পৃথিবীর বিখ্যাত মনীষীগণ আগেই বিখ্যাত বিখ্যাত কিছু উক্তি দিয়ে গেছে। এই উক্তিগুলো থেকেই বোঝা যায় মনীষীগণ কতটা নিজের স্বাস্থ্য তথা মানুষের স্বাস্থ্য সম্পর্কে সচেতন ছিলেন। এরকমই কিছু বিখ্যাত উক্তি এই নিবন্ধের সংযুক্ত করতেছি।
বিখ্যাত কিছু যুক্তির মধ্যে সবচেয়ে পরিচিত উক্তি গুলো হল।

  • স্বাস্থ্যই সম্পদ
  • স্বাস্থ্যই সকল সুখের মূল, ইত্যাদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *