নদী দিবস; তারিখ, প্রতিপাদ্য বিষয়, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

প্রতিবছর বিশ্বে নানান উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব নদী দিবস পালন করা হয়ে থাকে। আমাদের এই উষ্ণ অনুর্বর পৃথিবীতে শীতল এবং উর্বর ফসল ফলায় উপযোগী করেছে নদী। নদীতে নদীতে ভেসে আসা পলিমাটি ধীরে ধীরে পৃথিবী কে উর্বর করেছে। তাই নদীর গুরুত্ব আমাদের জীবনে তথা প্রাণীকুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রাচীন সভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে সব প্রাচীন সভ্যতা গড়ে উঠেছিল সবগুলোই কোন না কোন নদীকে কেন্দ্র করেই গড়ে উঠেছিল। তাই পৃথিবীর বিশ্ব নেতা গুলো নদীর গুরুত্ব আগেই বুঝতে পেরেছে। এর জন্য প্রতি বছর বিশ্ব নদী দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে মানুষ নদীর গুরুত্ব সম্পর্কে কতটা সচেতন হতে দেখা যায় না। মানুষ প্রতিনিয়ত নদী ভরাট করে নতুন নতুন বসতি গড়ে তুলছে এই শিল্প কারখানা কলকারখানার বর্জ্য নদীতে ফেলে নদীর পানি দূষিত করছে। ফলে পৃথিবীতে অনেক নদী বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু নদী না থাকলে মানুষ তথা প্রাণী বেঁচে থাকতে পারবে না এই গুরুত্বটা এখনো বুঝে উঠতে পারেনি পৃথিবীর বর্তমান সভ্য মানুষেরা। তাই নদী দিবসের অন্যতম উদ্দেশ্য হল নদীর গুরুত্ব মানুষকে বুঝাতে সাহায্য করা। এই নদীতে বসে আপনি আপনার প্রয়োজন বন্ধু-বান্ধবকে নদী দিবসের শুভেচ্ছা বার্তা নদী নিয়ে বিভিন্ন উক্তি শেয়ার করতে পারবেন। এই নিবন্ধে আমরা সেই সকল তথ্য তুলে ধরবো।

নদী দিবস কবে?

বিশ্ব নদী দিবস প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রবিবার পালিত হয়। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে ত্রিভুজটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই এই নিবন্ধে আমরা নদী ডিভোর্স এর যাবতীয় তথ্য তুলে ধরব।

নদী দিবসের ইতিহাস

1980  সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রবিবার বিশ্ব নদী দিবস পালন করতে শুরু করেছিল ব্রিটিশ কলম্বিয়া ইন্সটিউট অফ টেকনোলজি। এরপর 2005 সালে জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংগঠন দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। বাংলাদেশি 2010 সাল থেকে ডিভাইস নিয়ে একটি সংস্থায় দিবস পালন করে থাকে। 2005 সালে জাতিসংঘ দিবস টি অনু সমর্থন করে এবং পৃথিবীব্যাপী দিবসটি ব্যাপকহারে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নদী দিবস সম্পর্কে সকলের সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নদী দিবসের প্রতিপাদ্য বিষয়

প্রতি বছর বিশ্ব নদী দিবস পালনের জন্য প্রত্যেকটি দেশ আলাদা আলাদা প্রতিপাদ্য বিষয় এর উপর ভিত্তি করে অনুষ্ঠিত হয় যেমন বাংলাদেশের 2013 সালের নদী দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল। নদী দখলের বিরুদ্ধে দক্ষিণ হিমালয় অঞ্চল ।

নদী দিবসের শুভেচ্ছা বার্তা

“ঈশ্বর মানুষের জীবন দেওয়ার জন্য নদী সৃষ্টি করেছেন এবং তাদের রক্ষা করা হবে, তারা দেখাশোনা করবে…। বিশ্ব নদী দিবসে তাপের প্রয়োজন।”

“বিশ্ব নদী দিবসের উপলক্ষ্য একটি অনুস্মারক হতে পারে যে নদীগুলিকে বাঁচানোর দায়ভার মার্কিন যুক্তরাষ্ট্রের উপর বর্তায় এবং আমাদের আমাদের দায়িত্ব পালন করা উচিত…. বিশ্ব নদী দিবসের শুভেচ্ছা।”

“বিশ্ব নদী দিবসে আপনাদের জন্য উষ্ণ চাহিদা… নদী আমাদের উপহার এবং তারা আমাদের ভবিষ্যত… অনেক দেরি হওয়ার আগেই তাদের বাঁচান।”

“নদীগুলি হল সমস্ত {USA|লোকদের|মানুষের} জন্য জীবনরেখা কারণ তারা আমাদের জীবন দেয়, তারা পরিমাপ করার একটি কারণ দেয় এবং তাদের রক্ষা করা উচিত…। সত্যিই শুভ বিশ্ব নদী দিবস চাই।”

“এমনকি সমগ্র মহাসাগরও পারে না যে একটি স্রোত করতে পারে… একটি শক্তিশালী জীবনের জন্য নদীগুলিকে বাঁচাতে এবং রক্ষা করতে বাধ্য হতে হবে…. বিশ্ব নদী দিবসের শুভেচ্ছা।”

বিশ্ব নদী দিবসের উক্তি

“নদী খাঁটি যাদু… এটি জীবনকে অনুমতি দেওয়ার সুবিধা, লালন-পালনের সুবিধা, এবং প্রত্যেককে উন্নতি করতে সহায়তা করার ক্ষমতা… বিশ্ব নদী দিবসের শুভেচ্ছা।”

“নদী হল এক ধরণের ধন যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ঈশ্বর প্রদত্ত… আমাদের এই গুপ্তধন রক্ষার জন্য একসাথে কাজ করার প্রবণতা রয়েছে যা আমাদের অস্তিত্বের কারণ।”

“বিশ্ব নদী দিবসের অত্যাশ্চর্য উপলক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রকে জানানোর জন্য প্রতি বছর ফিরে আসতে পারে যে আমাদের নদীগুলিকে বাঁচানোর প্রবণতা রয়েছে কারণ তারা মার্কিন যুক্তরাষ্ট্রের জীবন সজ্জিত করে।”

“নদীরা তারাই যারা সভ্যতা গড়ে তোলে, তারাই তারা যারা লালন-পালন করে…। তাদের পূজা করুন, তাদের সম্মান করুন এবং তাদের রক্ষা করুন !!!”

“নদীর অপচয় এড়াতে ক্ষুদ্রতম অঙ্গভঙ্গি একটি বিশাল পরিবর্তন ঘটাবে….আমাদেরকে আগামীকালের জন্য আকর্ষণীয় নদীগুলিকে সংরক্ষণ করার অনুমতি দিন!!!”

নদী দিবসে স্লোগান

“নদীগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের জীবনরেখা, তাদের বাঁচান!!!”

“মানবতার অপচয় এড়াতে, জীবন নষ্ট এড়াতে স্রোত বাঁচান।”

“নদী ছাড়া, আমাদের এই পৃথিবীতে বেঁচে থাকার প্রবণতা রয়েছে।”

“নদীগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের জীবন প্রদান করে, তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সমৃদ্ধি ও বিকাশে সহায়তা করে।”

“নদী ছাড়া পৃথিবীতে জীবন মানুষের পক্ষে সম্ভব নয়।”

“নদীগুলি মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুপ্রাণিত করে এবং আমাদের তাদের রক্ষা করা উচিত।” বিশ্ব নদী দিবসের শুভেচ্ছা

“নদীগুলি আমাদের সুবিধা চায় এবং আমাদের বর্তমানে তাদের সুবিধা দেওয়া উচিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *