মানবাধিকার দিবস; তারিখ, প্রতিপাদ্য বিষয়, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

বিশ্ব মানবাধিকার দিবস  ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত করা হয়। প্রতিবছর বিশ্বের কোন না কোন প্রান্তের মানুষ নিপীড়ন নির্যাতনের শিকার হয়। সারা বিশ্বের মানুষ সকল সুযোগ-সুবিধা সমানভাবে পায়না। সেই সব মানুষকে সুযোগ-সুবিধা দেওয়ার জন্য প্রতিশ্রুতি বদ্ধ বিশ্বের বড় বড় নেতা তথা কর্ণধাররা। এজন্য বিশ্ব মানবাধিকার দিবস পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশ্ব মানবাধিকার দিবস পালন করার অন্যতম উদ্দেশ্য হচ্ছে বিশ্বের প্রত্যেকটি মানুষ সকল সুযোগ-সুবিধা সমান ভাবে পাবে। কেউ সুবিধাবঞ্চিত ও নির্যাতনের শিকার হবে না। আজ এই নিবন্ধে আমরা বিশ্ব মানবাধিকার দিবস মানুষের মধ্যে সমানভাবে ছড়িয়ে দেওয়ার জন্য শুভেচ্ছা এসএমএস ও বিখ্যাত ব্যক্তিদের উক্তি শেয়ার করব।

বিশ্ব মানবাধিকার দিবসের ইতিহাস

4 ডিসেম্বর 1973 সালে জাতিসংঘের সাধারণ পরিষদের 317 তম অধিবেশনে জাতিসংঘের সদস্য ভুক্ত দেশ সহ আগ্রহী সংস্থাগুলোকে নিয়ে বিশ্ব মানবাধিকার দিবস নিজের মতো করে উদযাপনের আহ্বান করা হয়। পরে এই দিনটিকে সর্বস্থরের সকল দেশের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য 10 ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা করা হয়। এই দিনটিতে মূলত বিভিন্ন বিষয়ে সভা-সমাবেশ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন ধরনের তথ্য চিত্র চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। এছাড়া নোবেল শান্তি পুরস্কার প্রদানের কার্যক্রমে দিনে হয়ে থাকে।

বিশ্ব মানবাধিকার দিবস কবে?

প্রতিবছর 10 ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়। মূলত এই দিনে সার্বজনীন মানবাধিকার ঘোষণা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী নবসৃষ্ট জাতিসংঘের অন্যতম শ্রেষ্ঠ অর্জন।

বিশ্ব মানবাধিকার দিবসের প্রতিপাদ্য বিষয়

প্রতিবছর বিভিন্ন প্রতিপাদ্য বিষয় বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়ে থাকে। যেমন 2006 সালে মানবাধিকার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল দরিদ্র বিরুদ্ধে অবস্থায় মানব অধিকার অধিকার সংক্রান্ত।

বিশ্ব মানবিক দিবস শুভেচ্ছা বার্তা

19  আগস্ট বিশ্ব মানবিক দিবস পালিত হয় সমস্ত মানবিক কর্মীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে যারা সারা বিশ্বে মানবিক কারণে কাজ করছেন। এই দিনটি মানবিক সংকটে ক্ষতিগ্রস্ত সমস্ত মানুষের প্রতি তাদের ভালবাসা এবং যত্ন প্রকাশ করার জন্য এবং মানবিক কর্মীদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য যারা সমস্যাগুলি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে এবং সাহায্যের হাত ধার দিয়ে তাদের সাহায্য করে। এটি সেই সমস্ত মানবতাবাদীদের সম্মান করার একটি দিন যারা অন্যদের জন্য কাজ করেছেন এবং যারা কর্তব্যের কারণে জীবন হারিয়েছেন।

প্রতিটি সুযোগে ভালো করা জরুরী। এটি ভাল কাজ যা বিশ্বকে বেঁচে থাকতে সাহায্য করতে পারে। এই বিশ্ব মানবতা দিবসের শুভেচ্ছা।

_ কোনো কিছুই তুচ্ছ না হওয়ায় ব্যবস্থা নেওয়া জরুরি। প্রতিটি কাজ পরিবর্তনের দিকে নিয়ে যায়। এই দিনে জীবন পরিবর্তন এবং মানুষকে সাহায্য করুন। বিশ্ব মানবতা দিবসের শুভেচ্ছা।

_বিভিন্ন বর্ণ, জাতি, ধর্ম, সংস্কৃতি নিয়েও আমরা সবাই এক মানবতা। সেই উদযাপনের জন্যই এই দিন। বিশ্ব মানবতা দিবসের শুভেচ্ছা।

_ এই উপলক্ষ্যে মনে রাখা জরুরী যে ভালোবাসা ভাগাভাগি হলেই বাড়তে পারে। এটি প্রদান করে, আপনি শুধুমাত্র নিজের জন্য আরো আছে. বিশ্ব মানবতা দিবসের শুভেচ্ছা।

_ আমাদের মা পৃথিবী আমাদের জীবন প্রদান করে তার সমস্ত সন্তানকে, সমস্ত মানুষকে সম্মান ও ভালবাসার মাধ্যমে তার প্রতিদান প্রদান করে। এই বিশ্ব মানবতা দিবসের শুভেচ্ছা।

বিশ্ব মানবিক দিবস এর উক্তি

“জীবনের সবচেয়ে অবিচল এবং জরুরী প্রশ্ন হল, ‘আপনি অন্যদের জন্য কি করছেন?'”মার্টিন লুথার কিং জুনিয়র.
“আপনি যা করবেন তা তুচ্ছ হবে, তবে এটি করা খুবই গুরুত্বপূর্ণ।”মহাত্মা গান্ধী
“একটি দৈনিক ভিত্তিতে আপনি একটি পার্থক্য করতে পারেন যে বলতে, ভাল, আপনি করতে পারেন. দিনে একটি দয়ার কাজ এটি করতে পারে।”বেটি উইলিয়ামস
“আপনি যদি একশ জনকে খাওয়াতে না পারেন তবে একজনকে খাওয়ান।”মাদার তেরেসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *