বিশ্ব খাদ্য; তারিখ, ইতিহাস, শুভেচ্ছাবার্তা, উক্তি ও ছবি

প্রতি বছর বিশ্বের নানান দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব খাদ্য দিবস পালন করা হয়ে থাকে। বিশ্ব খাদ্য দিবস পালনের জন্য প্রতি বছর হাজার হাজার মানুষ ইন্টারনেটে বিশ্ব খাদ্য দিবস সম্পর্কে অনুসন্ধান করে। আপনি যদি বিশ্ব খাদ্য দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। এই নিবন্ধে আমরা বিশ্ব খাদ্য দিবস সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি জেনে রাখবো। জীবনধারণের জন্য যাকিছু অবশ্য প্রয়োজন, যা কিছু মানুষের স্বাভাবিক চাহিদা ও তার মধ্যে অন্যতম হলো খাদ্য। কিন্তু বিষয় বহু দেশের খাদ্য সংকটের সঙ্গে লড়াই করে প্রতিনিয়ত, অনাহারে দিন কাটছে অনেক দেশের মানুষ। এক সমীক্ষায় জানা গেছে পৃথিবী জুড়ে প্রায় 120 মিলিয়ন মানুষ অনাহারে দিন কাটায়। অনাহারে হলো অপুষ্টির কারণ। এছাড়াও সভ্যতার ইতিহাস দুর্ভিক্ষের মত বিপর্যয় নেমে এসেছে বারবার। এই কণ হাতছাড়া খাদ্যসংকট দুর্ভিক্ষের পিছনে কি কি কারণ থাকতে পারে এবং এই সমস্যাগুলো সমাধানের জন্য কি কি পদক্ষেপ নেওয়া উচিত সেই সব দেশের জনসাধারণকে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যেই মূলত উক্ত দিবসটি পালিত হয়ে থাকে।

বিশ্ব খাদ্য দিবস কবে?

বিশ্বের বিভিন্ন প্রান্তের নানা দেশের বিশ্ব খাদ্য দিবস পালন করা হয়ে থাকে। কিন্তু একেক দেশে একেক দিনে বিশ্ব খাদ্য দিবস পালন করে। জাতিসংঘের সদস্য ভুক্ত দেশগুলো সাধারণত 16 অক্টোবর বিশ্ব খাদ্য দিবস পালন করে থাকে। বর্তমানে প্রায় 150 টিরও বেশি দেশ বা জাতি বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে।

বিশ্ব খাদ্য দিবস এর ইতিহাস

হাজার 945 সালে প্রতিষ্ঠিত ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন এর 20 তম সাধারণ সম্মেলনে এই সংস্থার সদস্যরা হাজার 979 সালের নভেম্বর মাসে বিশ্ব খাদ্য দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। হাজার 981 সালের 16 ই অক্টোবর প্রথম এজেন্ট উদযাপিত হয় ছিল। হাঙ্গেরির প্রতিনিধি এবং সেখানকার কৃষি ও খাদ্যমন্ত্রী ডক্টর পরমাণু সর্বপ্রথম প্রতিবছর এই দিবস পালনের প্রস্তাব দিয়েছিলেন। বর্তমানে বিশ্বের 150 টিরও বেশি দেশ বিশ্ব খাদ্য দিবস পালন করে থাকে।

বিশ্ব খাদ্য দিবস প্রতিপাদ্য বিষয়

প্রতি বছর বিশ্ব খাদ্য দিবস উদযাপনের জন্য জাতিসংঘ কর্তৃক ঘোষিত একটি নির্দিষ্ট প্রতিপাদ্য বিষয় এর উপর দিবসটি পালিত হয়ে থাকে। যেমন 2020 সালের বিশ্ব খাদ্য দিবস এর প্রতিপাদ্য বিষয় ছিল সবাইকে একসাথে বিকশিত হন শরীরের যত্ন নিন সুস্থ থাকুন।

বিশ্ব খাদ্য দিবস এর শুভেচ্ছা বার্তা

প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ খাদ্য অভাবে অনাহারে থাকে। অথচ পৃথিবীর 20 ভাগ মানুষের কাছে আশি ভাগ মানুষের খাদ্য মজুদ রয়েছে। খাদ্যের এই অসম বন্টন কে উন্নত করার জন্য বিশ্ব খাদ্য দিবস মানুষকে সচেতন করে। তাই বিশ্ব খাদ্য দিবস আমরা একে অন্যকে খাদ্য দিবসের শুভেচ্ছা জানিয়ে এ বিষয়ে সচেতনতা তৈরি করতে পারি। আপনি যদি বিশ্ব খাদ্য দিবস সম্পর্কে শুভেচ্ছাবার্তা অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে কিছু সহযোগিতা পেয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *