বিশ্ব প্রতিবন্ধী দিবস; তারিখ, প্রতিপাদ্য বিষয়, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়।শারীরিকভাবে অসম্পূর্ন মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগীতা প্রদর্শন ও তাদের কর্মকান্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির সূচনা।আপনি যদি বিশ্ব প্রতিবন্ধী দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধটি আপনার জন্যই। এই নিবন্ধে আমরা বিশ্ব প্রতিবন্ধী ব্যাপকভাবে মানুষের মতো ছড়িয়ে দেওয়ার জন্য কিছু এসএমএস বিখ্যাত ব্যক্তিদের উক্তি শেয়ার করব। অনেকেই বিশ্ব প্রতিবন্ধী দিবস ফেসবুক স্ট্যাটাস সহ বিভিন্ন ধরনের আনুষঙ্গিক বিষয় ইন্টারনেটে অনুসন্ধান করে। তাই এই নিবন্ধে আমরা সে সকল প্রয়োজনীয় জিনিসের বড় করব।

বিশ্ব প্রতিবন্ধী দিবস কবে?

প্রতি বছর তিনি ডিসেম্বরকে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়। হাজার 992 সাল থেকে এ দিবসটি পালন করা হয়ে থাকে। দিবসটি মূলত জাতিসংঘের তত্ত্বাবধানে পালিত হয়।

বিশ্ব প্রতিবন্ধী দিবসের ইতিহাস

বিশ্বজুড়ে প্রতিবন্ধী দিবসের অনুগামী তার পেছনে আছে ঘটনাবহুল জীবনস্মৃতি। 951 খ্রিস্টাব্দের মার্চ মাসে বেলজিয়ামে এক মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। শেইখ দুর্ঘটনায় বহু মানুষ মারা যায় এবং আহত হয় প্রায় 5 হাজার মানুষ। এদের মধ্যে অনেক মানুষ এই চির প্রতিবন্ধী হয়ে পড়ে। সেই সকল প্রতিবন্ধীদের সামাজিক এবং সহমর্মিতা জানানোর জন্য বহু সামাজিক সংগঠন এগিয়ে এসে তাদের চিকিৎসা এবং পুনর্বাসনের ব্যবস্থা করে। থাপ্পর এবছর জুরিখে বিশ্বের বহু সংগঠন এক বিশাল সম্মেলন করে। সেখান থেকে প্রতিবন্ধীদের বিষয় বিস্তারিত আলোচনার ফলে বহুল তথ্য র হদিস মেলে। সেই ঘটনার পর খনিত আহত বিপন্ন প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানানো হয়। সেখান থেকেই মূলত বিশ্ব প্রতিবন্ধী দিবস পালনের সিদ্ধান্ত ক্রমেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এরই ফলশ্রুতিতে প্রতি বছর তিনি ডি সম্পর্কে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়।

বিশ্ব প্রতিবন্ধী দিবস এর শুভেচ্ছা বার্তা

প্রতিবন্ধীরা আমাদের দেশ তথা সমাজের বোঝা নয়। তাদেরকে সঠিক শিক্ষা বা প্রশিক্ষণ দিলে তারা উদ্দেশ্যের মূল্যবান সম্পদে পরিণত হতে পারে। এই ধারণার তাই সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য বিশ্ব প্রতিবন্ধী দিবস এর শুভেচ্ছা বার্তায় কেউ আমাকে জানাতে পারেন। তাই নিবন্ধের এই অংশে আমি বিশ্ব প্রতিবন্ধী দিবসের কিছু শুভেচ্ছা পত্র সংযুক্ত করেছি।

আমরা সবাই সমান এবং তাই আমাদের সকলকে সমান আচরণ করতে হবে। আসুন আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে বাকি জনসংখ্যার সমান আচরণ করি। প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবসের শুভেচ্ছা।

প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা। আসুন আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি আরও দায়িত্বশীল এবং সচেতন হই।

একজন প্রতিবন্ধী ব্যক্তিকে দুর্বল করার ক্ষমতা রাখে না। তারা সম্মান ও ভালোবাসা পাওয়ার যোগ্য। প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবসের শুভেচ্ছা।

প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস উপলক্ষে আমাদের সকলকে মনে করিয়ে দেয় যে আমরা একসাথে এই বিশ্বকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি ভাল জায়গা করে তুলতে পারি।

আসুন আমরা তাদের কম বিবেচনা না করি কারণ তাদের একধরনের অক্ষমতা রয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবসে আপনাকে উষ্ণ শুভেচ্ছা।

বিশ্ব প্রতিবন্ধী দিবস এর উক্তি

মানুষের চেতনা এমন এক ক্ষমতা, অধ্যবসায় এবং সাহস যা কোনো অক্ষমতা কেড়ে নিতে পারে না। এই আবেগকে প্রজ্বলিত করার এবং একটি সুখী এবং স্বাস্থ্যকর জীবনধারা জাম্পস্টার্ট করার জন্য আমাদের প্রিয় উপায়গুলির মধ্যে একটি হল অসামান্য ব্যক্তিদের কাছ থেকে কিছু আশ্চর্যজনক এবং অনুপ্রেরণামূলক উক্তি  এখানে থাকছে ।

“অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি আমার পরামর্শ হবে, আপনার অক্ষমতা আপনাকে ভাল করতে বাধা দেয় না এমন জিনিসগুলিতে মনোনিবেশ করুন এবং যে বিষয়গুলিতে হস্তক্ষেপ করে তার জন্য অনুশোচনা করবেন না। আত্মার পাশাপাশি শারীরিকভাবেও অক্ষম হবেন না।” -স্টিফেন হকিং

“অক্ষমতা একটি উপলব্ধির বিষয়। আপনি যদি শুধুমাত্র একটি জিনিস ভালভাবে করতে পারেন তবে আপনাকে একজনের প্রয়োজন হবে।” -মার্টিনা নাভারতিলোভা

“আপনি যখন ‘অক্ষম’ শব্দটি শোনেন, লোকেরা অবিলম্বে এমন লোকদের সম্পর্কে চিন্তা করে যারা হাঁটতে বা কথা বলতে পারে না বা যা কিছু মানুষ গ্রহণ করে না তা করতে পারে না। এখন, আমি মঞ্জুর জন্য কিছুই গ্রহণ. কিন্তু আমি মনে করি প্রকৃত অক্ষমতা তারাই যারা জীবনে আনন্দ খুঁজে পায় না এবং তিক্ত হয়।” -তেরি গর

“যা প্রয়োজন তা করে শুরু করুন; তারপর যা সম্ভব তা করুন; এবং হঠাৎ আপনি অসম্ভব কাজ করছেন।” – অ্যাসিসির ফ্রান্সিস

“আমার জন্য, অক্ষমতা হল কিছু চরমপন্থা পাওয়ার একটি উপায়, কিছু ধরণের খুব কঠিন পরিস্থিতি, যা মানুষের উপর একটি আকর্ষণীয় আলো ফেলে।” -মার্ক হ্যাডন

“একজন নায়ক একজন সাধারণ ব্যক্তি যিনি অপ্রতিরোধ্য বাধা সত্ত্বেও অধ্যবসায় এবং সহ্য করার শক্তি খুঁজে পান।” – ক্রিস্টোফার রিভ

“এটি নিশ্চিতকরণের পুনরাবৃত্তি যা বিশ্বাসের দিকে নিয়ে যায়। এবং একবার সেই বিশ্বাস গভীর প্রত্যয়ে পরিণত হলে, জিনিসগুলি ঘটতে শুরু করে।” – মোহাম্মদ আলী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *