বিশ্ব পানি দিবস: তারিখ, প্রতিপাদ্য বিষয়, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

বিশ্ব পানি দিবস হল পানির গুরুত্ব সম্পর্কে সকলকে সচেতন করার একটি বিশেষ দিন। পৃথিবীতে পানির গুরুত্ব পানি ছাড়া প্রাণের অস্তিত্ব বিলীন হয়ে যাবে , সেই গুরুত্ব টি মানুষের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া। আজ এই বিশ্ব পানি দিবসে আপনি যদি বিশ্ব পানি দিবস শুভেচ্ছা এসএমএস ফেসবুক স্ট্যাটাস পানি দিবসের উক্তি বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। এই নিবন্ধে আমরা বিশ্ব পানি দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

বিশ্ব পানি দিবস কবে?

প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব প্রাণী দিবস পালন হয়। বিশ্ব পানি দিবস পালনের অন্যতম প্রধান উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী পানির গুরুত্ব মানুষের মাজে ছড়িয়ে দেওয়া। পানি না থাকলে মানুষের অস্তিত্ব তথা প্রাণের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। কিন্তু মানুষ এখনো পানির গুরুত্ব সম্পর্কে অবগত নয়। এখনো মানুষ নিশ্চিন্তে পানি অপচয় করে যাচ্ছে। তাই পানি অপচয় রোধের জন্য ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ২২ মার্চকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করা হয়।

পানি দিবসের ইতিহাস

জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৯২ সালে ব্রাজিলের রিও’তে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।
২২ মার্চ ‘বিশ্ব পানি দিবস’। ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব পানি দিবস ২০২১’ পালিত হবে। বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভ্যালুয়িং ওয়াটার’।

বিশ্ব পানি দিবস  এর শুভেচ্ছা বার্তা

সবাইকে বিশ্ব দিবসের শুভেচ্ছা জানাই, বিশ্ব পানি দিবসে অভিনন্দন নয়, পৃথিবীর পানি বাঁচাতে হবে! আসুন জল বাঁচাই!এক জায়গায় আটকে রাখলে পানি স্থবির ও নোংরা হয়ে যায়, কিন্তু প্রবাহিত হলে তা তার পথেই পুষ্ট করে… একইভাবে, আমাদের প্রবাহ অব্যাহত রাখতে হবে… আপনাকে বিশ্ব জল দিবসের শুভেচ্ছা।সবাইকে বিশ্ব পানি দিবসের শুভেচ্ছা। এটি বিশ্বের জল ব্যবস্থাপনায় শিক্ষিত, উদযাপন, প্রতিফলন এবং একটি পার্থক্য করার দিন।

বিশ্ব পানি দিবস  এর উক্তি

আসুন সংরক্ষণ করি এবং বিজ্ঞতার সাথে প্রয়োজনমত পানি ব্যবহার করি। আসুন একটি টেকসই ভবিষ্যতের জন্য বসন্তে যাওয়ার জন্য গাছ লাগাই এবং যত্ন করি। বিশ্ব জল দিবস, জল সংরক্ষণ, ভবিষ্যতের জন্য জল সংরক্ষণ করুন, ঝরনার উত্তরাধিকার

হাজার হাজার প্রেম ছাড়া বেঁচে আছে, জল ছাড়া একটি নয়. – WHAuden

“নদী একটি সুবিধার চেয়ে বেশি, এটি একটি ধন।” ” বিচারপতি অলিভার ওয়েন্ডেল হোমস

জল নেই। জিবনহীন. নীল না। সবুজ নেই। – সিলভিয়া আর্লে

বিশুদ্ধ জলে কোন ছোট আনন্দ নেই। – ওভিড

“আমাদের গ্রহের সবচেয়ে মূল্যবান সম্পদ ফ্লাশ করবেন না।”

“আপনি যখন আপনার দাঁত ব্রাশ করবেন তখন জল যেতে দেবেন না।”

বিশুদ্ধ পানি বিশ্বের প্রথম এবং প্রধান ঔষধ। – স্লোভাকিয়ান প্রবাদ।

বিশুদ্ধ পানি একটি প্রয়োজনীয়তা হওয়া উচিত।

“নোংরা জল ধোয়া যাবে না।” “পশ্চিম আফ্রিকান প্রবাদ

“এটি ভাষার একটি অদ্ভুত জগত যেখানে পাতলা বরফের উপর স্কেটিং আপনাকে গরম জলে নিয়ে যেতে পারে।” ফ্র্যাঙ্কলিন পি জোন্স

বিশ্ব পানি দিবস  এর স্ট্যাটাস

  • বিশ্ব পানি দিবস হলো পানি সংকট সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য। জল অনেক কারণে গুরুত্বপূর্ণ। পানির মানবাধিকার প্রত্যেককে ব্যক্তিগত ও ঘরোয়া ব্যবহারের জন্য পর্যাপ্ত, নিরাপদ, গ্রহণযোগ্য, শারীরিকভাবে অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের পানি পাওয়ার অধিকার দেয়
  • জলই জীবন। পানি সংরক্ষন করুন জীবন বাঁচান. জীবন শুধু মানুষের জন্য নয়, পশুপাখি, ইত্যাদি- গাছসহ সকল জীবের জন্য। একটি সবুজ বৃদ্ধি আরো জল আনা হবে. আজ, আমি চাই আপনি ভাবুন এবং টেকসইভাবে জল ব্যবহার করুন কারণ এটি একটি সীমাবদ্ধ সম্পদ।
  • সবাইকে বিশ্ব পানি দিবসের শুভেচ্ছা। সবাইকে একটি বিস্ময়কর বিশ্ব জল দিবসের শুভেচ্ছা জানাই .. আপনি বিশ্বে যে পরিবর্তন দেখতে চান তা হোন। হাজারো বেঁচে আছে ভালোবাসা ছাড়া, কেউ নেই পানি ছাড়া… পানি বাঁচাও… নিজেকে বাঁচাও…!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *