চা দিবস; তারিখ, প্রতিপাদ্য বিষয়, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

আন্তর্জাতিক চা দিবস, বিশ্বে বহুল পালিত দিবস গুলোর মধ্যে আন্তর্জাতিক চা দিবস অন্যতম। প্রতিবছর বাংলাদেশসহ বিশ্বের চা উৎপাদনে শীর্ষ স্থানীয় দেশগুলো এই দিবসটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে থাকে। এই দিবসটি পালনের অন্যতম প্রধান কারণ হলো চা শ্রমিকদের নিরাপত্তা এবং তাদের নিরাপদ কর্মক্ষেত্র প্রতিষ্ঠা করা এবং তাদের ন্যায্য বেতন কাঠামো তৈরি করা। এবং বিশ্বব্যাপী চায়ের গুরুত্বকে মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার অন্যতম  উদ্দেশ্য হল চা দিবস। আজ আমরা এই নিবন্ধে চা দিবস সম্পর্কে বিস্তারিত জানব। সেই সাথে এই নিবন্ধটি পড়লে আপনি বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন প্রিয় জনের মধ্যে চা দিবসের শুভেচ্ছা এসএমএস এবং চা নিয়ে বিখ্যাত ব্যক্তিদের উক্তি জানতে পারবেন।

চা দিবস কবে?

শনিবার

,

২১ মে
আন্তর্জাতিক চা দিবস 2022

প্রতিবছর হাজার হাজার মানুষ চা দিবস কবে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেন। আন্তর্জাতিক চা দিবস প্রতিবছর ২১ মে  উদযাপিত হয়। তাই প্রত্যেকটি চা শ্রমিক এবং চা সংশ্লিষ্ট সকল শ্রমিকের জন্য এই দিবসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চা দিবসের ইতিহাস

২০০৪  সালে বিশ্ব সামাজিক সম্মেলনের পর ২০০৫ সালে প্রথম আন্তর্জাতিক দিবস উদযাপিত হয় ভারতের নয়াদিল্লিতে। পরবর্তীতে ২০০৮ সালে দিবসটি উদযাপনের আয়োজন করেন শ্রীলংকা। আন্তর্জাতিক  সামাজিক সম্মেলনের ২০০৬ ,২০০৮  উদযাপন ও এর সাথে সম্পর্কিত বিশ্ব সম্মেলন যৌথভাবে বিভিন্ন শ্রম কল্যাণ সমিতি আয়োজন করে থাকে। ২০১৫ সালে ভারত সরকার খাদ্য ও কৃষি সংস্থার মাধ্যমে দিবসটি উদযাপনের আরো বিস্তৃতি ও প্রসার লাভ করে। এরই ধারাবাহিকতায় প্রতিবছর ১৫ ডিসেম্বর উদযাপিত হয় বিশ্ব চা দিবস

আজ আমরা চাকে এমন একটি পানীয় হিসেবে চিনি যা একই সাথে আমাদের শান্ত ও সক্রিয় করার ক্ষমতা রাখে। আর এখন মানুষ আক্ষরিক অর্থেই চায়ের প্রতি আসক্ত। আর সেই কারণেই আমাদের ক্যালেন্ডারের চারপাশে আক্ষরিক অর্থে তিনটি দিন রয়েছে যাকে চা দিবস হিসাবে মনোনীত করা হয়েছে। জাতিসংঘ আন্তর্জাতিক চা দিবস ২১ মে সারা বিশ্বে পালিত হয়। ব্রিটিশ জাতীয় চা দিবস 21 এপ্রিল রাণী এলিজাবেথের জন্মদিনে পালিত হয় । এবং অবশেষে, সমস্ত দক্ষিণ এশিয়ার দেশ 15 ডিসেম্বর জাতীয় চা দিবস উদযাপন করে।

চা দিবসের শুভেচ্ছা

  • পৃথিবীতে এমন কোনো সমস্যা নেই যা গরম স্নান এবং এক কাপ চা দিয়ে সমাধান করা যায় না। আন্তর্জাতিক চা দিবসের শুভেচ্ছা!!
  • চায়ের এক চুমুক দিয়ে অদৃশ্য হওয়ার স্বপ্ন দেখে এবং সুন্দর বোকামিতে দীর্ঘায়িত হয়। আন্তর্জাতিক চা প্রেমীদের দিবসের শুভেচ্ছা।
  • কার লোক দরকার, যখন চাই আছে? আন্তর্জাতিক চা দিবসের শুভেচ্ছা!!
  • আপনি সবাইকে আপনার প্রেমে পড়তে পারবেন না। তুমি নও “চাই” যেখানে চা, সেখানেই আশা! আন্তর্জাতিক চা দিবসের শুভেচ্ছা!!
  • চা এমন একটি পানীয় যা শুধু তৃষ্ণা মেটায় না দুঃখ দূর করে। আন্তর্জাতিক চা দিবসের শুভেচ্ছা!!

চা দিবসের উক্তি

  • “সবার কাছে চা ঘরের ভিতর পিকনিকের মত।”
  • “সৌন্দর্য এবং শান্তি শুধুমাত্র মহান জিনিসের মধ্যে পাওয়া যায় না, তবে ছোট/ছোট জিনিসগুলিতেও পাওয়া যায় যা কিছুই মনে না হলেও চায়ের মতো মুহূর্তটিকে অমূল্য করে তোলে।”
  • “চা একজন ব্যক্তির জন্য কিছু ঠিক করার ক্ষমতা রাখে কারণ এটি তার আত্মাকে, এমনকি আর্মাগেডনকেও তুষ্ট করতে পারে।”
  • “যদি জোঁক আমার রক্তের পরিবর্তে পীচ খেয়ে ফেলে, তবে আমি কাদাতে চা পান করতে পারব।”
  • “বিকালের আভা বাঁশগুলিকে উজ্জ্বল করছে, ঝর্ণাগুলি আনন্দে বুদবুদ করছে, এবং আমাদের কেটলিতে পাইনের চাওয়া শোনা যাচ্ছে।”
  • “চা হতে হবে কৃমি কাঠের মত তেতো এবং দুই ধার তলোয়ারের মত ধারালো।”

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন জাতীয় দিবস নিয়ে আলোচনা করে থাকে। আপনি এই ওয়েবসাইটটি থাকলে সর্বশেষ জাতীয় দিবস সম্পর্কে যুক্ত থাকবেন। তাই জাতীয় দিবসের সকল ধরনের মুক্তি ও শুভেচ্ছা পত্র পাওয়ার জন্য আমাদের এই সাইটে সঙ্গে থাকবেন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *