রাখী বন্ধন; তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা,স্ট্যাটাস ও ছবি

রাখি বন্ধন ভাই ও বোনের মধ্যে প্রীতি বন্ধনের উৎসব। এইদিন দিদি বা বোনেরা তাদের ভাইবা দাদার হাতে রাখি নামের একটি পবিত্র সুতা বেঁধে দেয়। এই রাখে টি ভাইবা দাদার প্রতি বোনের ভালোবাসা ও ভাইয়ের মঙ্গলকামনায় এবং দিদি বা বোন কে আজীবন রক্ষা করার ভাই ও দাদার শপথের প্রতিক।
রাখি বন্ধন উৎসবের দিন দিদিরা বোনেরা তাদের ভাই ব্রাদারের হাতের কব্জিতে রাখি নামের একটি পবিত্র সুতা বেঁধে দেয়। পরিবর্তে ভাই বোনকে উপহার দেয় এবং সারাজীবন তাদের রক্ষা করার শপথ নেয়। এরপর ভাই-বোন পরস্পরকে মিষ্টি খাওয়ান। বর্তমানে পুরো ভারতসহ বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মধ্যে ব্যাপক ভাবে অনুষ্ঠান প্রচলিত আছে।

রাখী বন্ধন দিন ও তারিখ

রাখি বন্ধন হিন্দু সমাজের এক গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসবে ভাইবোনের মধ্যে ভ্রাতৃত্ববোধ নতুনভাবে উদযাপিত হয়। উৎসবে বোনেরা ভাইয়ের চির জীবন কামনা করেন। এবং ভাইয়েরা বোনদের সারা জীবন রক্ষা করার শপথ নেন। রাখি বন্ধন অনুষ্ঠান হিন্দু পঞ্জিকা মতে অনুষ্ঠিত হয়। তবে 2022 সালের রাখি বন্ধন অনুষ্ঠিত হবে 11 ই আগস্ট। আপনি যদি রাখি বন্ধন সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে আমার অনুচ্ছেদ টি অনুসরণ করুন।

রাখি বন্ধন এর ইতিহাস

রাখি বন্ধন এর বিভিন্ন পুরাণিক কাহিনী থাকলেও মূলত রাখিবন্ধনের শ্রীকৃষ্ণ এবং দ্রৌপদীর কাহিনী কে প্রাধান্য দেওয়া হয়। শ্রীকৃষ্ণ ছাদে ঘুড়ি লাটাই নিয়ে খেলা করতে ছিল। এমন সময় লাটাইয়ের সুতা লেগে শ্রীকৃষ্ণর হাত কেটে যায়। ঠিক সেই সময় দ্রৌপদী সেখানে উপস্থিত হয়ে শ্রীকৃষ্ণের হাতে নিজের শাড়ির আঁচলে বেঁধে দেন। ঐদিন শ্রীকৃষ্ণ দ্রৌপদী কে বলেছিল তুমি আমার হাতে কাপড় বেঁধে যে উপকার করেছ তার প্রতি দান আমি দেবো। সে অনুযায়ী পরে পাশা খেলায় পঞ্চপান্ডব হেরে গেলে দ্রৌপদীর বস্ত্রহরণ করতে চায় দুর্যোধনেরা। এমত অবস্থায় শ্রীকৃষ্ণ দ্রৌপদীকে অলৌকিক শক্তি বলে বস্ত্রহরণ নির্লজ্জা থেকে রক্ষা করে। এই ঘটনার পর রাখি বন্ধন ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

রাখি বন্ধন এর শুভেচ্ছা বার্তা

রাখি বন্ধন বা রাখি পূর্ণিমা উৎসবটি অন্যান্য হিন্দু উৎসবের থেকে অনেকটাই আলাদা। এই উৎসবটি ভাই-বোনের চিরন্তন ভালোবাসা ও স্নেহের উৎসব। ভারতে এই উৎসবটি পৌরাণিক কাল থেকেই পালিত হয়ে আসছে। হিন্দু বিশ্বাস অনুযায়ী এইদিন বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু এবং মঙ্গলের জন্য তাদের হাতে রাখী পড়িয়ে থাকে। অপরদিকে এই দিন ভাইয়েরা তাদের বোনকে সমস্ত বিপদ থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকে। ভাই-বোনের এই পবিত্র উৎসব উপলক্ষে আমরা আপনাদের জন্য রাখি  শুভেচ্ছা বার্তা নিয়ে এসেছি।

এলো উৎসব রাখীর,
কত খুশীর বাহার,
বোনেরা বাঁধলো ভাইয়ের কব্জিতে
ভালোবাসায় ভরা উপহার..
শুভ রাখী পূর্ণিমা

আজ শ্রাবণ মাসের পূর্ণিমা তিথী,
পৃথিবী জুড়ে বাজে মধুর গীতি,
ভ্রাতার হাতে পরাবে সুতা ভগিনী,
উৎসবে মুখরিত আজ বিশ্ব ধরণী
শুভ রাখী পূর্ণিমা

রাখি বন্ধনের স্ট্যাটাস

রাখি পূর্ণিমার পবিত্র দিনে ভাই অথবা বোনকে রাখি পূর্ণিমার শুভেচ্ছা স্ট্যাটাস  জানানোর জন্য আপনি যদি একটি সুন্দর রাখি পূর্ণিমার স্ট্যাটাস খুঁজে থাকেন! তাহলে আপনি একদম সঠিক ওয়েবসাইটে এসেছেন। আজ রাখি পূর্ণিমা উপলক্ষে আমরা এখানে কিছু সেরা  রাখি বন্ধনের  স্ট্যাটাস ও নিয়ে এসেছি, যা আপনি খুব সহজেই কপি করে সোশ্যাল মিডিয়া অথবা নিজের প্রিয়জনদের পাঠাতে পারবেন।

ইচ্ছে করছে বোনরে তোকে
সোনা বলে ডাকি,
আজকে তোর ছোট্ট হাতে
পড়ব আমি রাখী।
তোর দুষ্টু দাদা তোকে
ডাকছে কাছে আয়,
যত খুশি রাখী পরিয়ে দে
এই হাতটায়।
শুভ রাখী বন্ধন

রাখীর এই পূণ্য উৎসবে
ঈশ্বরের কাছে কামনা করি
যে আমার প্রিয় বোনটাকে
যেন কখনো কোনো
দুঃখ-কষ্ট স্পর্শ না করতে পারে।
শুভ রাখী পূর্ণিমা 

রাখি বন্ধনের ছবি

রাখি বন্ধন অনুষ্ঠানে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার মত খুব সুন্দর সুন্দর কিছু ছবি নিবন্ধের এই অংশে আমি যুক্ত করব। এই ছবিগুলো আপনি রাখি বন্ধনের দিন আপনার ভাই বোন , বন্ধুবান্ধব ও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন। আমাদের এই ওয়েবসাইটের সাথে থাকার জন্য ধন্যবাদ ।

রাখী বন্ধন
রাখী বন্ধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *