আন্তর্জাতিক পুরুষ দিবস; তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি ও ছবি

জাতীয় পুরুষ দিবস বা পুত্র দিবস পুরো বিশ্বে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। পুরুষ দিবস পালনের মূল কারণ হলো পুরুষদের গুরুত্ব ও তাদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য। সারা বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গ ভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা রোদন উপলক্ষ হিসেবে এই দিবসটি উদযাপন হয়ে থাকে। আপনি যদি পুরুষ দিবস সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচের অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন।

পুরুষ দিবস কবে?

আন্তর্জাতিক পুরুষ দিবস প্রতিবছর হাজার ১৯ নভেম্বর পালন করা হয়। এই দিবসের মূল লক্ষ্য শুধু মাত্র পুরুষদের বীরত্বকে নির্দেশ করে না, এছাড়াও কোন কোন ক্ষেত্রে পুরুষদের মধ্যে নারী-পুরুষের লৈঙ্গিক সাম্যতা প্রচার করে।

আন্তর্জাতিক পুরুষ দিবস এর ইতিহাস?

আন্তর্জাতিক পুরুষ দিবস প্রথমবার প্রস্তাব করা হয়েছিল ১৯৯৪   সালে। তবে ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় আন্তর্জাতিক পুরুষ দিবস ১৯২২   সাল থেকে সোভিয়েত  ইউনিয়নে পালন করা হতো। সে সময় আন্তর্জাতিক পুরুষ দিবস কে রেড আর্মি এন্ড নেভি ডে হিসেবে পালন করা হতো। ২০০২  সালে দিবস টিএ  নামকরণ করা হয় ডিফেন্ডার অফ দা ফাদার ল্যান্ড ডে হিসেবে। রাশিয়া-ইউক্রেন সহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলো দিবসটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করত। কিন্তু, নারী দিবস থেকে অনুপ্রাণিত হয়ে ষাটের দশক থেকেই পুরুষ দিবস পালনের জন্য লেখালেখি চলছিল। ১৯৬৮ সালে আমেরিকান বিখ্যাত সাংবাদিক জনপি হ্যারিস নিজের লেখায় এ দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন। নব্বইয়ের দশকের শুরুতে যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া ও মাল্টায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারীতে পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেয়, কিন্তু সেই সময়ে ব্যাপক প্রচারণার অভাবে পুরুষ দিবস ওতটা জনপ্রিয় করে তুলতে পারেনি। অবশেষে ১৯  নভেম্বর পুরো বিশ্ব পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

জাতীয় পুরুষ দিবসের শুভেচ্ছা বার্তা

পুত্র দিবস উদযাপনের অনেক উপায় আছে। আমরা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার চেয়ে সেরা অনুপ্রেরণাদায়ক জাতীয় পুরুষ  দিবসের শুভেচ্ছা,বার্তা এবং শুভেচ্ছা জানিয়েছি এবং এই স্মরণীয় দিনে আপনার সকল কে  শুভেচ্ছা জানাতে পারি ।  একটি হ্যাশট্যাগ ব্যবহার করে আপনার সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস আপডেট করুন।

  • আমি জানি আমার জীবনটি সহজ এবং সহজ ছিল কারণ আমার এমন একটি বাবা আছেন যিনি সর্বদা আমার প্রতিটি প্রয়োজনের যত্ন নিতে ছিলেন। আপনাকে অনেক শুভ পুরুষ দিবস পাপা কামনা করছি।
  • কীভাবে আপনার ভুলগুলির মুখোমুখি হতে হয়, কীভাবে ক্ষমা করবেন, প্রেম করতে শিখুন এবং আপনার প্রয়োজন সকলকে সহায়তা করার চেষ্টা করুন”

জাতীয় পুরুষ দিবসের উক্তি

পুরুষের মধ্যে খড়গের মত, বেশি শানা দিলেও কেবল ভারই অনেক কাজ করতে পারে।—- রবীন্দ্রনাথ ঠাকুর

পুরুষের অবধি চায়না মেয়ের মধ্যে পুরুষের অনুকরণ যেমন মেয়ে চায়না মেয়েলি টি খুলুন ——-প্রমোদ কুমার সান্যাল
বিলাই আর পুরুষ মানুষ এই দুই জাতের কোন বিশ্বাস নাই। দুটোই ছোকছুকানি জাত——- হুমায়ূন আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *