মা দিবস: তারিখ, ইতিহাস,শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

‘মা’ শব্দটি পৃথিবীর সবথেকে মধুর শব্দ। আমাদের পৃথিবীতে আসার জন্য সবচেয়ে বেশি অবদান যে মানুষটির তিনি মা। যে রাতের পর রাত না ঘুমিয়ে আমার পাশে রাত জেগে বসে ছিল তিনি মা। তাই মা দিবসে পৃথিবীর সকল মা দের জানাই বুক ভরা ভালোবাসা শ্রদ্ধা।পৃথিবীর সকল মায়েদের শ্রদ্ধা জানানোর জন্য পৃথিবীব্যাপী ইন্টার্নেশনাল মা দিবস পালিত হয়ে আসছে। মা দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য পৃথিবীর কিছু কিছু দেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়। আজ এই নিবন্ধে মা দিবস সম্পর্কে আলোচনা করা হবে।

মা দিবস কবে?

পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন বিভিন্ন তারিখে মা দিবস পালন করা হয়। মা দিবস পালন করার জন্য বাংলাদেশের একটি নির্দিষ্ট তারিখ আছে। 2022 সালের 8 মে বাংলাদেশ পালন করা হবে মা দিবস।

ভারতে মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস পালিত হলেও, বিশ্বের নানান দেশে নানান দিনে এটি পালিত হয়ে আসছে। ইউকে-তে মার্চের চতুর্থ রবিবার এটি পালিত হয়। আবার গ্রিকরা ২ ফেব্রুয়ারি এই দিবস পালন করে।

মা দিবসের ইতিহাস

১৯০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম মাতৃ দিবস পালিত হয়। নিজের মা, অ্যান রিসে জারভিসের স্মৃতির উদ্দেশে অ্যানা জারভিস নামক এক মহিলা মাতৃ দিবসকে স্বীকৃত ছুটি হিসেবে পালনের পক্ষে কথা বলেন। অ্যান রিসে জারভিস ছিলেন এক শান্তি কর্মী ও তিন বছর আগেই তাঁর মৃত্যু হয়। পশ্চিম ভার্জিনিয়ার সেন্ট অ্যান্ড্রুস মেথডিস্ট চার্চে নিজের মায়ের একটি মেমোরিয়াল রাখেন অ্যানা। বর্তমানে এটি আন্তর্জাতিক মাতৃ দিবস শ্রাইন। অ্যানা মনে প্রাণে বিশ্বাস করতেন যে, মা-ই এমন একজন যিনি নিজের সন্তানের জন্য ‘পৃথিবীর অন্য কোনও ব্যক্তির তুলনায় অনেক বেশি করে থাকেন।’

মা দিবসের শুভেচ্ছা বার্তা

আন্তর্জাতিক মা দিবসে পৃথিবীর সকল মায়েদের সম্মান জানানোর জন্য নিবন্ধের এই অংশে আমি মা দিবসের কিছু শুভেচ্ছা বার্তা নিয়ে এসেছি। মা কথাটি পৃথিবীর প্রতিটি মানুষের কাছে মধুর এবং স্পেশাল। এই পৃথিবীতে মায়ের স্থান নেওয়ার মত দ্বিতীয় কোন ব্যক্তি মানুষের জীবনে আসে না। মায়ের মত স্বার্থহীন ভালোবাসা পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না। মায়ের ভালোবাসা কেনার জন্য পৃথিবীর কোন সম্পত্তি যথেষ্ট নয়। তাই এই মাতৃ দিবসে সকল মায়েদের শুভেচ্ছা জানানোর কিছু শুভেচ্ছাবার্তা সংযুক্ত করলাম।

  • ফেলে আসা ছেলেবেলা,
    মনে পড়ে আজ,
    যত্ন নিতে তুমি আমার
    ফেলে তোমার কাজ।
    তুমি শুধু ভালোবাসো,
    কষ্ট দাও না,
    তোমাকে এখনও ভালবাসি
    ও আমার মা!
    শুভ মাতৃ দিবস
  • ভালোবাসো তাকে যার
    কারনে পৃথিবী দেখেছো।
    ভালোবাস তাকে যে
    তোমাকে ১০ মাস ১০ দিন
    গর্ভে রেখেছে।
    ভালোবাস তাকে যার
    পায়ের নিচে তোমার সর্গ আছে।
    শুভ মাতৃ দিবস

 মা দিবসের স্ট্যাটাস

মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত, মাকে যারা কষ্ট দিবে তার কখনও জান্নাতে যেতে পারবে না। তাই সকলের কাছে আমার অনুরোধ তোমরা কখনও মাকে ক্ষ্ট দিওনা।এরকমেই কিছু স্ট্যাটাস আমরা এই নিবন্ধে সংযুক্ত করেছে। মা দিবসে আমরা মাকে নিয়ে সবকিছুই তৈরি করতে চাই। মা দিবসে আপনি যদি আপনার ছোট সোশ্যাল মিডিয়ায় ইউনিক কিছু স্ট্যাটাস দিতে চান তাহলে নিবন্ধের এই অংশটি অনুসরণ করতে পারেন।

মা দিবসের উক্তি

পৃথিবীতে যারা স্মরণীয়-বরণীয় হয়ে আছে তাদের জীবনের প্রতি লক্ষ্য করলে দেখা যায় তারা সবাই মাকে পৃথিবীর সবচেয়ে বেশি ভালোবাসতেন। নিজের জীবনের ঊর্ধ্বে স্থান দিয়েছেন নিজের মাকে। এই কথাগুলো পৃথিবীর বিখ্যাত মনীষীদের উক্তি গুলোর মাধ্যমে প্রমাণিত। মাকে নিয়ে বিখ্যাত কিছু উক্তি এ অংশের সংযুক্ত করা হলো।

তোমাদের জন্য মায়ের পায়ের নিচেই রয়েছে তোমাদের জান্নাত : মহানবী হজরত মুহম্মদ (স.)

• যার মা আছে সে কখনই গরীব নয় : আব্রাহাম লিংকন

• মার্কিন যুক্তরাষ্ট্রের লেখক লুসিয়া মে অরকটের ভাষায়, ‘মা সব কিছু ক্ষমা করে দেন। পৃথিবীর সবাই ছেড়ে গেলেও মা কখনো সন্তানকে ছেড়ে যান না’।

• আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন বলেছেন, ‘আমি যা হয়েছি বা ভবিষ্যতে যা হতে চাই তার সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী’।

• ইংরেজ কবি রবার্ট ব্রাউনিংয়ের ভাষায়, ‘সব ভালোবাসার শুরু এবং শেষ হচ্ছে মার্তৃত্বে’।

• আমেরিকান চিকিৎসক ও দার্শনিক ডা. দেবীদাস মৃধা বলেন,’ মা হচ্ছেন প্রকৃতির মতো। যেকোন পরিস্থিতিতে তিনি তার সন্তানের প্রশংসা করেন’।

• আমাদের পরিবারে মায়ের ভালোবাসা সবসময় সবচেয়ে টেকসই শক্তি। আর তার একাগ্রতা, মমতা আর বুদ্ধিমত্তা আমাদের মধ্যে দেখে আনন্দিত হই : মিশেল ওবামা

মা দিবসের ছবি

‘মা’ কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, মায়ের চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই।’- হ্যাঁ, সত্যিই তাই। মাত্র একটি অক্ষরের শব্দ ‘মা’। কিন্তু পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ এটি। পৃথিবীর শ্রেষ্ঠ শব্দ এটি। অর্থে অনবদ্য। শ্রুতিতেও মধুময়। মা ডাক শুনলে চোখের সামনে ভেসে ওঠে মায়াবী সুন্দর এক মুখ। যে মুখে লেগে থাকে স্নেহ, মমতা আর ভালোবাসা। নিবন্ধের এই অংশে মা দিবসের কিছু ছবি সংযুক্ত করা হলো। এই ছবিগুলো আপনি সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন ভাবে আপনার প্রিয় মা কে শুভেচ্ছা জানাতে পারবেন।

মা দিবসের ছবি
মা দিবসের ছবি

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন জাতীয় দিবস সম্পর্কে আলোচনা করে থাকি। তাই পরবর্তী দিবসের আপডেট পেতে আমাদের এই বিষয়টির সাথে থাকুন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *