আন্তর্জাতিক পুরুষ দিবস; তারিখ, ইতিহাস,শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

আন্তর্জাতিক পুরুষ দিবস প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। আন্তর্জাতিক পুরুষ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য হলো সারা বিশ্বব্যাপী পুরুষদের লিঙ্গ ভিত্তিক সমতা বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা পরিবেশের অন্যতম মূল লক্ষ্য। তাই এই দিবসটি পৃথিবীব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। আপনি যদি আন্তর্জাতিক পুরুষ দিবস এর শুভেচ্ছা বার্তায় এসএমএস ও উক্তি অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্যই।

আন্তর্জাতিক পুরুষ দিবস কবে?

আন্তর্জাতিক পুরুষ দিবস প্রতিবছর হাজার ১৯ নভেম্বর পালন করা হয় তাকে। বাংলাদেশসহ পৃথিবীর অধিকাংশ দেশে এই দিবসটি পালিত হয়। দিবসটি পালনের মূল লক্ষ্য হলো পুরুষের ইতিবাচক ভাবমূর্তি সকল মানুষের কাছে তুলে ধরা।

আন্তর্জাতিক পুরুষ দিবস এর ইতিহাস

পুরুষ দিবস পালনের প্রস্তাব করা হয় ১৯৯৪ সালে। কিন্তু পুরুষ দিবসের ইতিহাস অনেক পুরনো।১৯২২ বল কি তোমার ছবি দুই নয়ন এই দিবসটি রেড আর্মি এন্ড নেভি ডে হিসেবে পালন করত। এই দিনটি পালন করা হতো মূলত পুরুষদের বিরক্ত আর তাদের প্রতি সম্মান জানাতে। ২০০২ সালে দিবসটির নামকরণ করা হয় ডিফেন্ডার অফ দা ফাদার ল্যান্ড ডে। রাশিয়া-ইউক্রেন সহ তখনকার সময় সোভিয়েত ইউনিয়ন ভুক্ত দেশ গুলোতে এ দিবসটি পালন করা হতো। বলা যায় নারী দিবসের অনুভবে দিবসটি পালিত হয়। ষাটের দশক থেকেই দিবসটি পালনের গুরুত্ব পৃথিবী গড়ে তুলে ধরেন আমেরিকান সাংবাদিক জন পি হ্যারিস।
নব্বই দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেন। যদিও অনুষ্ঠানগুলো খুব একটা প্রচার পায়নি। অংশগ্রহণও ছিল কম। পরবর্তী সময়ে ১৯ নভেম্বর পুরো বিশ্বে পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আন্তর্জাতিক পুরুষ দিবস শুভেচ্ছা বার্তা 

9ই নভেম্বর এখানে গ্রহের পুরুষদের সম্মান দিতে এসেছে। যাই হোক না কেন, আমি প্রতিদিনের জীবনে আমার মানুষটিকে কামনা করার জন্য স্নেহ এবং স্নেহের একটি ড্যাশ অন্তর্ভুক্ত করতে চাই। আপনাকে আনন্দিত আন্তর্জাতিক পুরুষ দিবস আমার উপাসনা.

ভাল পুরুষদের প্রতি আমার বিশ্বাস অটুট রাখার জন্য আপনাকে ধন্যবাদ! আপনি সেরা ছাড়া আর কিছুই প্রাপ্য না. আন্তর্জাতিক পুরুষ দিবসের শুভেচ্ছা।

একজন মানুষ যা করতে হবে তা করে – ব্যক্তিগত পরিণতি সত্ত্বেও, বাধা, বিপদ এবং চাপ সত্ত্বেও – এবং এটি সমস্ত মানব নৈতিকতার ভিত্তি। রাষ্ট্রপতি জন এফ কেনেডি দ্বারা

পুরুষ ঈশ্বরের একটি সুন্দর সৃষ্টি, কিন্তু তারা নিখুঁত নয়, তাই তাদের বেশ কয়েকটি ত্রুটি থাকা স্বাভাবিক। শুভ আন্তর্জাতিক পুরুষ দিবস!

পুরুষ দিবসের উক্তি

  1. একজন মানুষ যা করতে হবে তা করে – ব্যক্তিগত পরিণতি সত্ত্বেও, বাধা, বিপদ এবং চাপ সত্ত্বেও – এবং এটি সমস্ত মানব নৈতিকতার ভিত্তি। – জন এফ। কেনেডি
  2. পুরুষ হওয়া জন্মগত ব্যাপার। মানুষ হওয়াটা বয়সের ব্যাপার। তবে ভদ্রলোক হওয়া পছন্দের বিষয়। – ভিন ডিজেল
  3. একজন মানুষকে মাঝে মাঝে নখের মতো শক্ত হতে হবে: নিজের সম্পর্কে সত্যের মুখোমুখি হতে ইচ্ছুক…কিন্তু তাকে অবশ্যই কোমল হতে হবে। কোমলতার মতো নারীর বিরক্তির বর্মকে কোনো অস্ত্রই লঙ্ঘন করতে পারবে না। – এলিজাবেথ এলিয়ট
  4. একজন ভালো মানুষ মন্দ উপায়ে অন্যায়কে পরাজিত করার চেয়ে পরাজিত হওয়া পছন্দ করে। – স্যালাস্ট
  5. সফল মানুষ হওয়ার চেষ্টা করবেন না, বরং মূল্যবান মানুষ হওয়ার চেষ্টা করুন। – আলবার্ট আইনস্টাইন
  6. কিন্তু এই জেনে নিন। পুরুষরা মঙ্গল গ্রহের নয়। নারী শুক্র থেকে নয়। বিভাগের জন্য পড়া না. সবাই সবকিছু। একটি নক্ষত্রের ভিতরের প্রতিটি উপাদান আপনার ভিতরে রয়েছে এবং প্রতিটি ব্যক্তিত্ব যা কখনও বিদ্যমান ছিল তা প্রধান ভূমিকার জন্য আপনার মনের থিয়েটারে প্রতিদ্বন্দ্বিতা করে। – ম্যাট হাইগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *