বই দিবস; তারিখ, ইতিহাস, শুভেচ্ছা বার্তা, উক্তি, স্ট্যাটাস, ছবি

বিশ্ব বই দিবস মহাবিশ্ব গ্রন্থ দিবস প্রতিবছর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারা পৃথিবীব্যাপী দিবস পালন হয়। বই দিবস ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালানোর একটাই উদ্দেশ্য মানুষকে বই পড়তে আরো উদ্বুদ্ধ করা। কারণ জ্ঞান-বিজ্ঞানের প্রত্যেকটি শাখায় আপনার পদচারণের অন্যতম মাধ্যম হলো বই। তাই আপনি আপনার প্রিয় জন বন্ধুবান্ধবকে যদি বই বই দিবসের শুভেচ্ছা জানাতে চান এবং বই পড়া নিয়ে আরও উৎসাহ দিতে চান তাহলে এই নিবন্ধটির পরে আপনি সেই সকল প্রয়োজনীয় তথ্য সমূহ পাবেন।

বই দিবস কবে?

বিশ্ব বই দিবস মহাবিশ্ব গ্রন্থ দিবস আন্তর্জাতিক দিবস নামে পরিচিত। 23 এপ্রিল 1995 সালে প্রথমবারের মত বিশ্ব বই দিবস পালন করা হয়। এরপর থেকে প্রতি বছর 23 এপ্রিল বিশ্ব বই দিবস পালন হয়ে থাকে। কিন্তু যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড এ মার্চ মাসে পালিত হয়।

বই দিবসের ইতিহাস

বই দিবস পালনের মূল ধারণাটা আসে ভ্যালেন্সিয়া লেখক ভ্যালেন্সীয় লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছ থেকে। তার প্রিয় লেখক মিকেল কে সম্মান জানানোর জন্য দিবসটি পালনের ধারণা তার মাথায় আসে। পরবর্তীতে 1926 সালের 6 ফেব্রুয়ারি রাজ্য জুড়ে বই দিবস পালন করার পর মাস জারি করেন। পরে সামগ্রী স্পেনে দিবসটি পালন শুরু হয়। প্রথমে সাথেই অক্টোবর তার প্রিয় লেখক এর জন্মদিন উপলক্ষে পালন শুরু হয় পরে তার মৃত্যু বাষিক দেশে এপ্রিল স্থানান্তর করা হয়। কিন্তু 1995 সালে ইউনেস্কো সিদ্ধান্ত নিয়েছে, বই দিবস এবং কপিরাইট দিবস উদযাপিত হবে 23 এপ্রিল। কারণ ওই দিন পৃথিবীর বিখ্যাত লেখকের উইলিয়ামসের স্পিয়ার সহ আরো বড় বড় লেখক এর জন্মদিন অথবা মৃত্যুবার্ষিকী ছিল। সেই দুপুর থেকে বিশ্বজুড়ে 30 এপ্রিল বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়।

আমরা আপনাকে আপনার প্রিয়জনদের শুভেচ্ছা জানাতে এবং তাদের পড়তে অনুপ্রাণিত করতে সাহায্য করার জন্য সুন্দর বিশ্ব বইয়ের উক্তি এবং উদ্ধৃতি নিয়ে এসেছি । আপনার প্রিয়জনকে পাঠাতে বইয়ের গুরুত্ব এবং পড়ার বিষয়ে এই বার্তাগুলির কয়েকটি দেখুন!!!

বিশ্ব বই দিবসের শুভেচ্ছা বার্তা

আপনার প্রিয়জনকে পাঠাতে বইয়ের গুরুত্ব এবং পড়ার বিষয়ে এই বার্তাগুলির কয়েকটি দেখুন!!!

1. একজন মানুষের সুখী বোধ করতে এবং বেড়ে ওঠার জন্য শুধুমাত্র একজন বন্ধুর প্রয়োজন এবং সেগুলি হল বই… আপনি আপনার জীবনে আরও বেশি বই নিয়ে আশীর্বাদ করুন…. বিশ্ব বই দিবসের শুভেচ্ছা!!!

2. আসুন আমরা আমাদের বাচ্চাদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার প্রতিশ্রুতি দিই কারণ এটি তাদের ভবিষ্যতকে সর্বোত্তম উপায়ে গঠন করার একটি উপায়…. অনেক ভালোবাসা সহ, শুভ বিশ্ব বই দিবস।

3. আমরা সবসময় আমাদের সন্তানদের তাদের জীবনের সেরা বন্ধু দিতে পারি, যে সবসময় তাদের জন্য থাকবে…. এই বিশ্ব বই দিবস, তাদের জীবনের জন্য তাদের ভালো বন্ধুদের উপহার দিয়ে তাদের জন্য একটি বিশেষ দিন করুন।

4. প্রতিটি বই এর ভিতরে একটি বিস্ময়কর গল্প কভার করে…. এটা অন্বেষণ!!! বিশ্ব বই দিবস উপলক্ষ্যে আপনাকে জানাই শুভেচ্ছা… আপনি পড়ার জন্য আরও বেশি সময় ব্যয় করুন এবং বই কেনার জন্য আরও বেশি বিনিয়োগ করুন।

5. বইয়ের চেয়ে ভালো উপহার আর নেই… এটা আপনাকে কোনো না কোনোভাবে অনুপ্রাণিত করে, এটা আপনাকে ভালো কিছু শেখায়, যখনই আপনি এটি আবার পড়বেন তখনই শেয়ার করার মতো নতুন কিছু আছে…… শুভ বিশ্ব বই দিবস।

বিশ্ব বই দিবসের উক্তি

যখন কেউ বইয়ের পোকাকে তার জীবনে বইয়ের গুরুত্ব বর্ণনা করতে বলে তখন শব্দ কম পড়ে। তারা নিজেই একটি বিশ্ব, পুষ্টিকর, পরিপূর্ণ এবং অপ্রতিরোধ্য করতে সক্ষম। আপনি বইয়ের জগতে হারিয়ে যেতে পারেন যা কখনও একই ব্যক্তি হিসাবে ফিরে আসবে না। লেখক ও কবিদের ধন্যবাদ দেওয়ার অনেক কিছু আছে এবং 23 এপ্রিল পালিত বিশ্ব বই দিবস এটির জন্য উপযুক্ত উপলক্ষ হিসেবে কাজ করে। বিশ্ব বই এবং কপিরাইট দিবস নামেও পরিচিত, এটি 1995 সাল থেকে জাতিসংঘের শিক্ষাগত বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO) দ্বারা সংগঠিত হয়। এই দিনে আমরা আপনার কাছে বইয়ের গুরুত্ব তুলে ধরে উদ্ধৃতি নিয়ে এসেছি। 

. “এটি বই সম্পর্কে জিনিস. তারা আপনাকে আপনার পা না সরিয়েই ভ্রমণ করতে দেয়।”

— ঝুম্পা লাহিড়ী

2. “‘একটি সর্বদা বইয়ের বিষয়ে সতর্ক থাকতে হবে,’ টেসা বলেছিলেন, ‘এবং তাদের ভিতরে কী রয়েছে, কারণ শব্দগুলি আমাদের পরিবর্তন করার ক্ষমতা রাখে।’

– ক্যাসান্দ্রা ক্লেয়ার, ক্লকওয়ার্ক অ্যাঞ্জেল

3. “একজন পাঠক মৃত্যুর আগে হাজার জীবন যাপন করে।”

– জর্জ আরআর মার্টিন

4. “রূপকথার গল্প সত্যের চেয়ে বেশি: কারণ তারা আমাদের বলে যে ড্রাগন রয়েছে, কিন্তু কারণ তারা আমাদের বলে যে ড্রাগনগুলিকে মারতে পারে।”

– নিল গাইমান, কোরালাইন

5. “আপনি যদি কেবল সেই বইগুলি পড়েন যা অন্য সবাই পড়ছে, তবে আপনি কেবল তা ভাবতে পারবেন যা সবাই ভাবছে।”

– হারুকি মুরাকামি, নরওয়েজিয়ান উড

6. “তিনি বই পড়েন যেভাবে কেউ বাতাসে শ্বাস নেবে, ভরবে এবং বাঁচবে।”

-অ্যানি ডিলার্ড

“বইয়ের মতো বিশ্বস্ত আর কোনো বন্ধু নেই।”

– আর্নেস্ট হেমিংওয়ের

7. “যদি এমন একটি বই থাকে যা আপনি পড়তে চান, কিন্তু এটি এখনও লেখা হয়নি, তাহলে আপনাকে অবশ্যই এটি লিখতে হবে।”

– টনি মরিসন

9. “বই একটি অনন্য বহনযোগ্য যাদু।”

– স্টিফেন কিং

10. “আসুন মনে রাখবেন: একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক পৃথিবীকে পরিবর্তন করতে পারে।”

– মালালা ইউসুফজাই

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *